এ সমুদ্র সৈকতে দাঁড়িয়ে ভাবি
   রাতও যেই, দিনও সেই;
ঢেউ শত শত, ছোট বড় সবি
   যায় তবে কোথায় সবই ?


কখনো হয় যে দৃষ্টি অপলক
   সুদূরে ঐ সে নীল গগনে;
তারাগুলো হাসে, দেয় যে ঝলক
   পড়ে খসে কেউ ক্ষণে ক্ষণে।


মেঘেরা ঘুরে ঐ আকাশের বুকে
   কোথায় ছিল তবে এদ্দিন ?
ছেড়েই বা কাকে, কি বা জ্বালা শোকে
   এলো কি খুঁজে নিতে সুদিন ?


হই বড় বিস্মিত প্রতিনিয়ত
   বিষন্ন কেন ঐ ধ্রুবতারা ?
চোখে মুখে অস্থিরতা দুঃখ শত
   সদাই যে একা সঙ্গ ছাড়া।


হই বিচলিত, বড়ই অবাক
   আঁধারে হয় রুদ্ধ এ শ্বাস
মানুষের রঙ মাখা স্বপ্ন ঝাঁক
   যখন হয় জীবন্ত লাশ।


বদ্ধ এই বাহনে সবাই থাকি
   যাচ্ছি দূর দেশ আজনবী;
কেউ জানি না তা কেমন বা কি
   সে কেমন অন্য এক পৃথিবী !