কখনো চাই না তবে এমন পৃথিবী
যেখানে শুধু বিগ্রহ, অস্থির মনন;
শুধু নিজেকে নিয়েই মত্ত ভাবাভাবি
কেমনে হবে অন্যের দৌলত হরণ।
চাই না এমন কলুষ কালির ধরা
যেখানে মানুষের তরে মানুষ নয়;
কথন ও চলন,কৃত্রিমতায় ভরা
নকলের ছোঁয়া আর মিথ্যে অভিনয়।

আকাশ কখনো হারাবে না তার নীল
জোনাকিরা ঘুরবে উঠোনে,কাশবনে;
পাখির কলতানে আনন্দ অনাবিল
স্বপন হবে সাকার,সবার জীবনে।
চাই প্রেমে প্লাবিত তেমনি এ ধরিত্রী
সকল সৃষ্টিতে বিরাজ শুধুই প্রীতি।


         চতুর্দশপদী কবিতা

      (অরুণ কারফার কবিতা
  ‘এমন পৃথিবী চাইনা যেখানে’
            অবলম্বনে)