মানুষ আমরা জানি শুধু অবহেলা
দেয় মানুষে পশুকে সেবা গাছপালা;
মানুষের কাছে এরা কতই বা চায়
একটু দৃষ্টিপাত শুধু মমতা হায়।

একটু পরিচর্যা,নাজুক কৈশোরে
যেন প্রতিদানে কিছু তারা দিতে পারে;
ক্যাকটাস যেন হলো তার বনবাস
থাকে একা,সবি করে ঘৃণা উপহাস।

কৈ শুনি না তো কখনও কেউ আক্রান্ত
না কখনো হয়েছে কোথা কেহ আহত।
নির্বিকার পড়ে থাকে ঐ কোণে ঐ বনে
সতত যে জ্বলে পুড়ে অন্তর আগুনে।

কখনো যদি তার হৃদয়ে জাগে ঈর্ষা
শুনি না উচ্চবাচ্য,নিশ্চুপই হামেশা।
আসলে উদ্ভিদ গুল্ম এরা বড় বোকা
জীবনে পায় শুধু যে অবহেলা ধোঁকা;

তবুও বিলিয়ে যায় ফুল ফল পানি
কখনো তবে টুটে না তার ধৈর্যখানি।
না বিরোধ কলহ,প্রতিবাদ মিছিল
বিলিয়েই যেন পায় শান্তি অনাবিল।

কেউ ভাবে,কেন তার জন্ম দেয় বিধি
দাঁড়ায় মানুষের পাশে হয়ে ওষধি।