কত দিন তোমার কাছাকাছি আসিনি
আসি ইচ্ছে করে সদা কৈ তবু পারিনি;
কত যে মাখামাখি ছিল তোমার সনে
সে হিলি থেকে কক্সবাজার পড়ে মনে।

ট্রেনে বাসে যেতাম তারপরে ঐ ফেরী
বানর নাচ দেখে দেখে হত যে পাড়ি।
মনে পড়ে,খুবই মনে পড়ে তোমাকে
এখানে কৈ নদী নহর,কাজের ফাঁকে;

মনে হয় একটু বসি,তোমার পাশে,
তব আঁচলতলে,কোমল দুর্বাঘাসে।
এখানে কৈ সময় কখন সূর্য হাসে
কখন ঐ পূর্ণিমা,গগনে শশী ভাসে।

রাতে তার হাতখানি ধরে বসি পার্কে
কৃত্রিমতার আলো তাড়িয়ে দেয় দর্পে।
পারি না দেখবো শশীর ঐ স্নিগ্ধ আলো
তবু আছি বেঁচে কোনভাবে;তুমি ভালো ?

হয়ত করবে প্রশ্ন,পড়বো লজ্জায়
ছেড়ে এসেছি তোমায়,ছিল না উপায়।
এ পৃথিবীটা এমনই মমতাহীন
অর্থকে করেছে মানব জীবন বীণ।

একাকী দাঁড়িয়ে ভাবি তোমারই কথা
আঁখি কোণে শিশির জমে পাই যে ব্যথা।
আমার রক্তে-মজ্জায় শুধু যে তুমি
হেথা এ পাথরেও দেখি শ্যামল ভূমি।