আবার যদি কখনো ফিরে আসি
আসতে দিয়ো ঐ মায়ের কোলে;
যে মা’ খুইয়েছে সবি মহাকালে
যেন হতে পারি তাঁর গর্ব হাসি।

যদি আবার ফিরে আসি কখনো
দিয়ো জন্ম আমায় কৃষাণ ঘরে;
সারা জীবন যাদের অশ্রু ঝরে
হতে পারি তাদের প্রদীপ যেন।

যদি কখনো তবে ফিরি আবার
দিয়ো অর্থ সম্পদ পাহাড় গড়ি;
ভুখা মানুষ বাঁচে যত ভিক্ষা করি
পারি বিলাতে ছায়া,বস্ত্র আহার।

কখনো তবে আবার যদি ফিরি
যত কলুষ,অন্যায়,অত্যাচার;
যুদ্ধ বিগ্রহ,কলহ,হাহাকার
এ ধরা বলয়ে,মুছে দিতে পারি।

যদি আবার হয় সে ফিরে আসা
পথশিশু,অসহায় পৃথিবীতে;
পাঠিয়ো মোরে তাদের বন্ধু হতে
ঢেলে দিতে ঢের প্রেম ভালোবাসা।

আবার যদি কখনো হয় ফিরা
হই যেন প্রেম,মানব হৃদয়ে;
বেড়াব সর্বত্র প্রেম গীত গেয়ে
গড়তে সে ঐ স্বর্গের বসুন্ধরা।