বন্ধু কি হবে এদের হে শীত প্রকৃতি
     শিশির দিচ্ছ সে প্রতিদিন;
দিতেছ ঢেকে ধরা জানাচ্ছ যেন প্রীতি
     থাকও পাশে ঐ সারাদিন।

ঠান্ডা কই লাগে না তো, পাই না টের
     মাংস পিন্ডের এই দেহ;
রয়েছে আবরণ গরম পোষাকের
     যত পার দাও হিমবাহ।

বন্ধু কি হবে এদের হে শীত প্রকৃতি
     আমি হেথা এসেছি ভ্রমণে;
শীত কাপড়ের নেই যে কোন কমতি
     উঠেছিও হোটেলে এখানে।

দেখছি কত বস্ত্রহীন মানুষ হেথা
     শীতে কাঁপছে যে থর থর;
নেই খাবার একটু বস্ত্র, পাই ব্যথা
     হয়ে পড়ি স্তব্ধ ও নিথর।

বন্ধু কি হবে এদের শীত প্রকৃতি
     ঐ দ্যাখো এ আকাশের নীচে;
ঘুমন্ত মানুষ নেই ঘর,নেই গতি
     মিনতি তাই তোমার কাছে;

দাও গরীবে প্রেম; শিশিরের চুমুতে
     মমতা ঢেলে ওদেরে দাও;
নয় তবে শীত আঘাত করে তা আঁতে
     দুখী এরা, প্রেম দিয়ে যাও।

ছেলে বেলায় কন্ কনে শীতের রাতে
     মনে পড়ে আজ বার বার;
‘কাপড় নে বাবা,পারবিনে যে ঘুমুতে’
     বলতেন ডেকে মা আমার।

কে সে কাপড় দেবে আমার মার মত
     এ শৈত্যে ওদের নেই গতি;
ওরা দেবে যে তোমায় ভালোবাসা শত
     হও বন্ধু হে শীত প্রকৃতি।


            রচনা : ২০১২