এক
  কার্পাস আর শিমুল বীচি
       শেষে দেয় তুলো;
  পৃথিবীতে যত জীবন বাঁচি
       শেষে হয় ধুলো।


              দুই
মানুষ আর এই পশুতে
তফাৎ তবে খুব বেশী না;
পশুরা পারে না কিছু দিতে
মানুষ জানে দিতে যাতনা।


              তিন
ফাস্টফুড খেয়ে শরীর খানি
হয়েছে বড্ড স্থূলকায়;
বলে, মার মমতা দৃষ্টিখানি
এত শুকিয়েছিস হায়।

              চার
চোখের শিশির তাদেরই চেনা
     ঘরে নেই যাদের রুটি;
গজায় তার পাখির মত ডানা
     বাসে না ভালো এই মাটি।


              পাঁচ
মানুষের চোখে শুধু যে ভাসে
     রঙিন সে শত স্বপ্ন;
মানুষ রয় তাদেরই পাশে
     সমাজে ধনী অনন্য।