কি দিলেম কি পেয়েছি কি বা হারিয়েছি
হিসেবে গেলে দুরু দুরু করে বুকটা;
কতটুকু অজানা,কতটুকু জেনেছি
মেলে ফলাফল শেষে শুধু ঐ শূন্যটা।

জীবনাকাশ সদাই থাকলো মেঘলা
রোদ্দুর ভরা সে উঠোন দেখেনি ভবে;
সাগর ভেবে শেষে পেয়েছি ক্ষুদ্র জলা
যোগ বিয়োগে এত,কি আর ফল হবে ?

যে যাই বলুক,কি বা যায় আসে তাতে
জীবনের দেনা পাওনা বড় জটিল;
কখনো কি মিলে হিসেব পৃথিবীতে ?
যতই অঙ্ক কষাকষি,সে তিল তিল।

বাড়তেই থাকে তবে দুঃখ বেদনা
জন্মটাই নিরর্থক ভাবি,বার বার;
ইচ্ছে করে পুড়ে ফেলি,হাল খাতাখানা
গুঁজামিলে ভরা জীবনের কারবার।

মা’র স্বপ্ন ছিলো,হবো একটি সে তারা
চাঁদের মতো আলো করবো বিতরণ;
সমাজ,সংসার আর ছিন্নমুল যারা
দেব শুধু প্রেম মায়া,নয় প্রলোভন।

যত সব অভিমান আর অভিলাষ
এক বুক শূন্যতা,এ চাওয়া পাওয়া
এ দুঃখ যন্ত্রণা উপহাস পরিহাস
পড়ে রবে হদয়ে,পরিশেষে হাওয়া।