কেউ যেন মানতেই চায় না
কত যে কঠিন এ পৃথিবীটা;
কেউ যেন বলতেই চায় না
লুকিয়ে বেড়ায় চাপা দুখটা।

জীবন ব্যাপী ঘাতে প্রতিঘাতে
রক্তাক্ত মনটা নিয়ে বেড়ায়;
টেনে হিঁচড়ে তাও কোনমতে
শেষে,সকল স্বপ্নই হারায়।

কত যে করে বাঁচার লড়াই
স্থবির হয় একদা বড়াই;
হয় হতাশ,বলে কোথা পাই
বাঁচার তরে এতটুকু ঠাঁই !

নিয়তই দেখি ভেজা দু’আঁখি
এ মানুষের ভিড়ে কে কার কি;
পরিশেষে,ক্ষণ রয় না বাকি
মনে হয় জীবনটাই ফাঁকি।


       রচনা :২০১২