তুমি আমি সবাই থাকি তাদের বুকে
তাদের আমন্ত্রণে এলাম পৃথিবীতে;
তাদেরই আলোয় আলোকিত ভূলোকে
আপ্লুত আবার তাদেরই মমতাতে।
অবনী পরে নিস্বার্থ এত ভালোবাসা
সদাই শুধু মঙ্গল ভাবনা মাথায়;
হৃদয়ে শুধু আমাদের সুখ প্রত্যাশা
বিনিময়ে দিই নি যে ভালোবাসা হায়।

কখনো তবে কোথাও কষ্ট জ্বালা পেলে
অভয় প্রদানে দাঁড়ায় মোদের পাশে;
কাঁদেও যে তারাই,ভাসেও অশ্রুজলে
দেয় আদর সান্ত্বনা কত ভালোবেসে।
শুধু কি জন্ম, করলে লালন পালন
ভালোবাসার এ ঋণ হবে না পূরণ।


          চতুর্দশপদী কবিতা
(বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে)