ভালোবাসা আসলে সে কি দুঃখ ভরা
        শুধু কিছু চোখের জল;
নাকি তোমার দেওয়া শুধু প্রেম ভরা
        প্রাণ ঢালা মধুর ছল ?

নাকি বুকের ভিতর জমা দীর্ঘশ্বাস
        মন কোঠায় চেপে রাখা;
নাকি নির্ভরতা আর অটল বিশ্বাস
        মনের রঙে স্বপ্ন আঁকা ?

প্রেম নয় তোমার আমার হাত ধরা
        খোঁপায় শুধু ফুল গোজা;
সে নয় কথায় কথায় ঝগড়া করা
        প্রেম স্নানে আঁখি ভেজা।

সে যে জীবনের সুখ দুখ ভাগ করা
        দু’টি হৃদয় এক হওয়া;
সংসারে সদাই খুশীর বৃষ্টি ঝরা
        শুধু সে চাওয়া পাওয়া।

ভালোবাসা শুধু নয় অভিমান খেলা
        দুঃখ ব্যথা নয় গোপন;
ঝড় ঝাঁপটায় এক সাথে পথ চলা
        একই শ্বাস এত আপন।


(বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে)
      ফেব্রুয়ারী ১৪,২০১৪