আজিকার পৃথিবীতে এই চঞ্চলতা
এই কোলাহল,মানুষের ব্যাকুলতা;
   দৃশ্যমান কত সে পথে ঘাটে
   ঘৃণা ক্রোধও দেখি দৃশ্যপটে;
তবু মানুষের থেমে নেই স্বপ্ন আঁকা
না হলে ভালোবাসা,সবই হতো ফাঁকা।

এখনো ধরে হাতটি,চলে একসাথে
দেখি মাকে ছেলের কানটি মলে দিতে;
   দেখি সে কদম্বডালে এখনো
   কপোত কপোতীর প্রেম যেন;
এখনো পশুদের মাঝে সে কত মায়া
বিলুপ্ত হয় নি এ সংসারে প্রেমছায়া।

এখনো দেখি শিশুদের দুষ্টুমী সর্বত্র
এত রেষারেষির মাঝেও মেলে মিত্র;
   মা’সন্তান টেনে নেয় বুকে
   মানুষ কাঁদে মানুষের শোকে;
এখনো আছে অনুশোচনা,করে ভুল
না থাকলে ভালোবাসা হতো গন্ডগোল।

বসন্ত এলে শুরু হয় অলির গুন গুন
ফুলের সনে মাখামাখি লাগে আগুন;
   অপরূপ সাজে ধরা ফাগুনে
   মুখরিত ধরিত্রী প্রেম গানে;
ভালোবাসা এখনো নানারূপে ভূতলে
চলো ডুবে থাকি সবি সে ঐ প্রেম জলে।


       (বিশ্ব ভালোবাসা দিবসে)