এক
   শুনতাম চোখ কথা বলে
         করিনি বিশ্বাস;
আজ তোমার ঐ আঁখি কোণে
         অক্ষর বিন্যাস।


               দুই
ডাক্তার সাব,একি হলো আমার
      ফুলে উঠছে ভুরি
      বাঁচবো তো ?
সর্দি জ্বরেও কেউ হয় সাবাড়
      কেন পুকুর চুরি
      ছাড়বে তো ?


               তিন
   পৃথিবী সাগরে মানুষ ডুবুরী
   মোতি কুড়োতে দেয় ডুব;
   যে চতুর পটু জানে মারামারি
   তারাই মুক্তো লভে খুব।


               চার
কেন কাঁদ,একটু ছায়ার আশে
      যখন সূর্য হাসে
      ঐ সে পূব আকাশে
সে ছায়া দিবেই উঁকি অবশেষে।


               পাঁচ
     তোমার বাড়ি গাড়ি
     আর এ টাকা কড়ি;
     হলো যে তাড়াতাড়ি
     কার সম্পদ কাড়ি ?