যখন একটি সে কুঁড়ি নেয় জনম
   একটি পাতা ঝরবেই ঝরবে;
জন্ম মৃত্যু এই তো প্রকৃতির ধরম
   এ যোগ বিয়োগ চিরদিন রবে।

বাগে যখন ফুটে নূতন এক ফুল
   অন্য ফুল নির্লিপ্ত হবেই হবে;
নির্মম প্রকৃতি কখনো করে না ভুল
   যোগ বিয়োগ অঙ্কে মেতেই রবে।

যখনই পেলে তুমি সুখ অনুভব
   পথ বাঁকে লুকিয়েই থাকে কাঁটা;
শত দুখ এসে করবেই কলরব
   যোগ বিয়োগে পড়বে না যে ভাটা।

যে মুখটি উঁকি দিলো তোমার বাগানে
   সে এক করুণ বিদায় বারতা;
শূন্যতা হবেই সৃষ্টি কারো নির্গমনে
   নিখুঁত সে যোগ বিয়োগের পাতা।


            রচনা:২০১২