হৃদয় আকাশে যেন ঐ মেঘের মত
অঢেল প্রেম নিয়ে এসেছিলে নীরবে;
শেষে এ হৃদয়খানি করে গেলে সিক্ত
প্রেম বৃষ্টিতে ভরে দিলে মোরে সৌরভে।
রেখেছিলে বেঁধে আমায় প্রেম সূতায়
প্রেম বন্ধনে রেখেছিলে তোমার পাশে;
সম্মোহিত ছিলেম কত প্রেম মায়ায়
আজি দুষ্টু ঐ প্রেম আড়ালে কত হাসে।

মনাকাশে এখনো ঘুরে ফিরে ঐ মেঘ
খরায় হৃদয় মাঠ হয়েছে চৌঁচির;
আগের মত নেই তব টান,আবেগ
শুন না আমার ডাক,হয়েছ বধির।
এখনও আকাশে সে ঐ জমাট অভ্র
নিশ্চুপ হলে তুমি,হৃদয়ে জ্বালা তীব্র।


          চতুর্দশপদী কবিতা