‘মা’ ডাক কত যে মমতায় ভরা
সকল শিশুরই প্রথম বুলি;
মিশে রয় মধু সে আকুল করা
জীবন শুরুর সে প্রথম কলি।

মায়ের ভাষা ছাড়া ভরে কি প্রাণ
বাংলা ছাড়া কি স্বাদ লিখে কবিতা;
মেলে না কোথাও তৃপ্তি গেয়ে গান
এ বাংলা ভাষা যেন শুধু মমতা।

কোথায় আছে এমন ভাটিয়ালী
কোথায় জারি,সুফি আর মারফতি;
সুরেলা কন্ঠে গায় শুধু বাঙালী
বাংলা ভাষাকে ভালোবাসে যে অতি।

ফুটেছে কৃষ্ণচূড়ায় রক্ত রবি
ভাষার জন্যে রক্ত ঢেলে ঐ হাসে;
রফিক সালাম বরকত সবি
রক্তকণা দিচ্ছে ঝলক দুর্বাঘাসে।

গেলো ওরা খালি করে মা’র বুক
আনলো মায়ের ভাষা রক্ত ঢেলে
ওরাই তো আমাদের গর্ব সুখ
চলো শ্রদ্ধা জানাই হৃদয় খুলে।


     বাংলা ভাষার কবিতা