রমনার সে কৃষ্ণচূড়ার ডালে
দ্যাখো,কাঁদছে ঐ রক্ত মাখা ফুল;
মিনারে মানুষের ঢলে,হর সালে
জানায় ফুলের স্তুপে শ্রদ্ধা প্রতুল।

সে বায়ান্নতে কত নবীন তারা
ঐ হায়েনাদের গুলীর আঘাতে;
কত যে বাবা মা হলো সন্তান হারা
তাদেরে কতটা তবে পারলে দিতে ?

সালাম জব্বার,বরকত রফিক
আরও কত অজানা সবুজ প্রাণ;
কিছই পারিনি দিতে তাদের,ধিক !
রক্তে তারা বাংলা ভাষা করলো দান।

সংসার,বাবা মা,বাঁচাবে বলে
মানুষ হতে এলো এ বিদ্যাপীঠে
বড় হয়ে করবে সেবা বুড়ো কালে
কি যে কষ্টে দিন তাদের গেল কেটে।

চলো সবাই আমরা খুঁজি তবে
এখনো যদি তাদের কেউ বেঁচে;
দিই বিনিময়ে,একটু খুশী ভবে
দোলুক সবে বাংলা ভাষার নাচে।


      বাংলা ভাষার কবিতা
      ফেব্রুয়ারী ২১,২০১৪