এক অনুষ্ঠানে ভূখন্ড আমেরিকায়
কিশোরী যখন তার হিন্দি ভাষায়;
বক্তব্যখানি বলছিল যে অনর্গল
গর্বিত মুখখানি দেখাচ্ছিল উজ্জ্বল।


দেখে ওমন,মনটা উঠলো গুমরে
দাঁড়িয়ে বিদেশে কি সুন্দর বাণী ঝরে;
মনে হলো মোর এ প্রতিপত্তি বিকাশ
সবি যেন অনর্থ এক ব্যর্থ প্রকাশ।


ছেলেমেয়েরা ডাকে যে ড্যাডি মাকে মাম্মি
লাগে হৃদে জ্বালা,মনে পড়ে জন্মভূমি।
মনে পড়ে তাঁদের,ঐ নিবেদিত প্রাণ
ভাষার তরে নিজের রক্ত করে দান।


আর হেথা ছেলেমেয়েরা না বাংলা বলে
যা একটু বলে,তাও ভরা কত ভুলে।
ভাষার দিনে মনে হয় মোরা বাঙালী
যারা দিয়েছিল প্রাণ,দিই শ্রদ্ধাঞ্জলি।


বিদেশ বিভূঁইয়ে হয়ো না গো বিদেশী
মায়ের ভাষাই খাঁটি,যাবো ভালোবাসি।


        বাংলা ভাষার কবিতা
             রচনা:২০১৩