আপাদমস্তক শীতের কাপড়ে ঢাকা
     হিমেল কুয়াশায় পথ চলি;
ঐ রাজপথে লোকগুলো কুঁকড়ে থাকা
     তাকায় যে করুণ দৃষ্টি ফেলি।

মনে হয় তখন,আমিই যেন রাজা
     হেঁটে যাচ্ছি ওদেরে পায়ে দলে;
ওরা যেন সবি,ভিক্ষুক গরীব প্রজা
     ভাসেও চিরদিন অশ্রুজলে।

অবচেতন মনে,চিন্তার হয় উদ্রেক
     কেন যে নেই এই মানুষের;
শীতে বস্ত্র,রাতে শোবার ঝুপড়ি এক
     কেন নেই কেহ এ গরীবের ?

আরও এমনি কত প্রশ্ন জাগে মনে
     বিধির তো সবি আগেই জানা;
দুঃখ জ্বালা লুকোচুরি খেলে এদের সনে
     কেন তবে দেয়া জীবনখানা ?

মৃত্যুদূত বারে বারে যে মুচকি হাসে
     কখন করবে সে মহোৎসব;
আর এরা,মেতে রয় জীবন সংঘর্ষে
     বুঝে না নিয়তির ছল এসব।