এক
মেঘলা দিনে যেমন বৃষ্টি শ্রাবণ
আর রোদে মাখা এ জীবন;
যেমন বহে শুধু সুখের প্লাবন
আর বাঁচার যুদ্ধে জীবন হনন।


            দুই
ফেলানী চেয়েছিল ভাত
তাই ধরে বাবার হাত
পেল সে নিয়তির ঘাত
পেয়েছে শেষে কালো রাত।

            তিন
পৃথিবীর মাথা হয়েছে গরম
হেথা মানুষের দুর্ভোগ চরম;
কারো নেই হৃদয় নেই ধরম
সবলের ধরা,যাবে কৈ নরম ?


            চার
আমাদের জীবন ও জীবিকায়
কত বিবর্তন কালের চাকায়;
যেই সেই,সুখ যে তবে কোথায়
এই মানুষ মানুষই কাঁদায়।


            পাঁচ
নির্বাচনের যখন হয় সময়
এই সরল জনতার মনে হয়;
কত নির্মল এ নেতাদের হৃদয়
আসল রং পাই হলে সে বিজয়।