হাঁটতে হাঁটতেই মনে হলো হঠাৎ
রাস্তাখানি না জানি তবে সে কতদূর;
যদি দাঁড়ায় সামনে সে দৈত্য দৈবাৎ
কি হবে যদি সামনে পড়ে সমুদ্দুর?


কুয়াশায় সামনে দারুণ অন্ধকার
এগুচ্ছি সে বিন্দু বিন্দু জল মুছে মুছে;
সন্ধ্যায় শুনি ঐ শৃগালের চিৎকার
এগুচ্ছি ভয়ে ভয়ে সূর্যের পিছে পিছে।


পিছনেও আসছে তমস দ্রুত পায়ে
তাকিয়ে দেখি সঙ্গীদের মুখের দিকে;
রক্তিম চিবুক মুখে কালো ছায়া ছেয়ে
তবু হাঁটি শত ক্লান্তি অবসাদ ঢেকে।


কত শঙ্কা মনে দিচ্ছে উঁকি বারে বারে
পৌঁছুতে পারবো তো সে শেষ সীমানায়?
নাকি এ মাঝ পথেই তবে যাবো ঝরে
নাকি সব প্রচেষ্টা মিশে যাবে ধুলায়?