পৃথিবীটা যেন একদম গেছে পাল্টে


পরের তরে ভাববার নেই সময়;  


দুর্ভোগে দীনতায় জীবন গেছে উল্টে


তবু শুনি,উন্নত নাকি ধরা বলয়।


কত শৈশব খেয়ে যাচ্ছে ঐ হাহাকার


নিভে যাচ্ছে প্রদীপ,কারো নেই খবর;


কারো ভেজা আঁখি কারো সে সুখ পাহাড়


ষড়রিপুতে আক্রান্ত হৃদয় সবার।



হাসি নেই মুখে,সদা চিন্তিত জীবন


আপদ বিপদে মানুষ যেন পাগল;


এ নাকি অধুনা যান্ত্রিকতার ভুবন


মনে হয় আদিম বর্বরতার ছল।


মানুষ গেছে ভুলে সকল ধর্ম কথা


প্রেমে প্লাবিত পৃথিবীতে রয় না ব্যথা।


          চতুর্দশপদী কবিতা