বসন্ত কি শুধুই বসন্ত ঋতুরাজ
    যেন সে প্রকৃতির ভাষা
    শুষ্ক বৃক্ষরাজির আশা
সবুজ পল্লবে সাজি পরে পুষ্পতাজ।

মানুষ পশু পাখি হয় যে পুলকিত
    ধরা হয় মুক্ত বাগান
    পাখিও তাই গায় গান
প্রকৃতি বসন্তের ভাষা,এসবই তো।

দূরে ঝর্ণাধারা সেও যেন কথা বলে
    দু’ধারে যে বসন্তে হাসে
    ফুল যত দুলে বাতাসে
এগোয় এ ঝর্ণা কল কল ধ্বনি তুলে।

আসে অপরূপ প্রজাপতি সেজে গুজে
    আরো আসে অলিরা সব
    যেন এ প্রেমের উৎসব
প্রেমকথা তাদের ভাষায়,রয় মজে।