তুমি যে শুধু হেসেছিলে সেদিন
বলেছিলে, ‘তাই দিয়ো’ক্ষুদ্র বাক্যালাপ;
জল ঢেলে যাচ্ছি চারাটিতে প্রতিদিন
তোমাকেই দেব,যবে ফুটবে গোলাপ।

   পথ শিশুর মুখে দেখেছি হাসি
যখন বলেছি,কালও এসো এখানে;
দেব অন্ন,দেব আরও সকল খুশী
দেব বই খাতা,হতে মানুষ জীবনে।

   সেদিন দেখিনু ঐ গঙার তীরে
সর্বহারা,নিয়ে গেছে সবই গঙায়;
‘কেঁদো না আর’বলেছিলাম,স্নেহভরে
ফিরিয়ে এনে দেব,ধরি গঙার পা’য়।

   এ মুখ দেখাতে আজি লজ্জা পাই
গাছে না ফুটলো গোলাপ লাল বা সাদা;
ফুল নিতে এলে,আমি পালিয়ে বেড়াই
যা পেতে চাই পৃথিবীতে,মিলে কি কদা ?

   অপেক্ষায় হয়েছি অস্থির আমি
শিশুটি এলো না ফিরে,কোন খোঁজ নাই;
জীবন কষ্টে চলে যে মৃত্যু চুমি চুমি
ক্ষুধা অনলে মনে হয় হয়েছে ছাই।


   জানি না কেন যে গঙা ক্ষিপ্র হায়
দৌঁড়েছি তার পিছু পিছু সে বার বার;
মাথাও তো ঠুকেছি গঙা মায়ের পা’য়
‘ফিরিয়ে দাও সব’,বলেছি বহুবার।

   চাই যা,হয় না পূরণ কখনো
চোখে অশ্রু,মুখখানিও মলিন রয়;
দন্ড বুঝি বিতে এখানে এমনি যেন
এ প্রেম ভালোবাসার শুধু হয় ক্ষয়।