শুনি,তুমি নাকি মহাজ্ঞানী ধনবান
শুনি সে অঢেল ক্ষমতার অধিকারী;
আছে দাস দাসী আরও মান সম্মান
অপরূপও,হার মানে সে হুরপরী।
আছে প্রতিভাও যেন উজ্জ্বল তারকা
পাথরে বাঁধানো নাকি তোমার আবাস;
সদাই যে গর্বিত,দেখাও অহমিকা
মুখে তৃপ্তি হাসি,মিলেও ঢের সাবাস।

মানুষ হয়েও এই মানুষের তরে
করলে না কিছু,না দিলে একটু সেবা;
যে জন্মভূমিতে লালিত তুমি আদরে
হয়েও জ্ঞানী দিলে না দেশ দশে প্রভা।
হলে নরাধম,হলে কই সর্বোত্তম
হলে ঘৃণার পাত্র,সবচেয়ে অধম।


          চতুর্দশপদী কবিতা