কেমন এ জীবন শুধু নির্ভরতায় ভরা
      অসহায় বোকা পাখির মত
      একটি বোবা সে বৃক্ষের মত
পানি ঢেলে যেন বাঁচিয়ে রাখা একটি চারা।

যেন অবিকল আকাশে ভাসমান ঐ চাঁদ
      অমাবস্যাতে শুধুই আঁধার
      যেন সূর্য দেয় জীবন ধার
তাই মিলে যেন সময়ে সে পূর্ণিমার স্বাদ।

বেঁচে থেকেও মনে হয় নেই প্রাণ,এ মৃত
      একটি সে ফুল নেই সুবাস
      যেন বন্যফুল নেই আবাস
যেন আঁকা জীবনখানি শুধু স্বপ্নে আপ্লুত।

শুধু যেন বেঁচে থাকা,ঐ পরগাছা যেমন
      আরেকটি উদ্ভিদে বসবাস
      লালিত পালিত,শুধু এ শ্বাস
নিজের;কাল যাপন পরনির্ভর চিরন্তন।