কত না লক্ষ সৃষ্টির তুমি সৃষ্টিকারী
এক বা বহুকোষী,মানুষ পশু পাখি;
এ মনুষ্যে করলে ভেদ নর ও নারী
পাঠালে ভূতলে হাতে নিয়ন্ত্রণ রাখি।
প্রাণীদের কেউ বা নম্র,কেউ শালীন
কেউ বা রুক্ষ,জালিম কঠিন নির্মম;
কেউ হাসি খুশী কারো মুখ যে মলিন
দাও কষ্ট,কাউকে দাও সুখ পরম।

শুনি নর সৃষ্টি তব খেয়ালের বশে
বৃক্ষ পত্র যদিও মেতে গুন কীর্তনে;
নারী করেছো সৃষ্টি যদিও ভালোবেসে
কেন পায় স্বর্গ কেউ পুড়ে সে আগুনে ?
সকল ক্ষমতার তুমি যে অধীশ্বর
নিপুণ ব্যবস্থাপক,দক্ষ কারিগর।


         চতুর্দশপদী কবিতা
         রচনাকাল:২০১১