এ পৃথিবীতে প্রেম ভালোবাসা প্রণয়
অনাদিকাল থেকেই রয়েছে বিরাজ;
সবই করেছেন সৃষ্টি ঐ বিধাতায়
আকাশে পাতালে শুধু তাঁরই তো রাজ।
সবারই মস্তিষ্কে থাকে রক্ষিত স্মৃতি
হয় না বিলুপ্ত রয় তা মৃত্যু অবধি
রাগ ক্রোধ দ্বেষ মানুষের চিরসাথী
এতই কলা কৌশলে সমৃদ্ধ এ বিধি।

যতদিন রয় বেঁচে প্রাণী,ধরা বুকে
সবাই মেতে রয় যে স্ব স্ব কর্ম ধ্যানে;
কার সাধ্য প্রতিরোধ গড়ে দুর্বিপাকে
কার সাধ্য বাঁচে,হলে পতিত আগুনে।
রহস্যভরা খেলা সদা চলে জগতে
জানে না কেউ কি রহস্য জীবনে মৃতে।


            চতুর্দশপদী কবিতা
                রচনা:২০১১