এক
কালোতে তুমি জ্বালো আলো
    সয়ে হাজারো গ্লানি;
করো কিছু জগতের ভালো
    হও আসল গুণী।


           দুই
যেখানে পাপ আবার পাপ
   জন্মে সেথা অভিশাপ;
জন্মে ঢের তাপ অনুতাপ
   শেষে শুধু মৃত্যুছাপ।


           তিন
সুখ আর বিলাস এ মানুষে
    বিরাজ কিছুদিন;
হৃদয়ে কষ্ট আর দীর্ঘশ্বাসে
    কাটে যে বহুদিন।


           চার
যতই মিছিল হরতাল
   যতই শ্লোগান;
বদলে কৈ জনতার হাল
   নিভে শুধু প্রাণ।

           পাঁচ
অর্থ পারে অনর্থ সবি
   আকাশকে ভূতল;
কি পারে না ঐ সে রবি
   ধরাকে ঝলমল।