নূতন বছরে ১লা বৈশাখ আসে যবে
বাঙালির প্রাণের উৎসব হয় শুরু
জাতি কুল বর্ণ ধর্ম মনে থাকে না কারো
পরম আনন্দ উচ্ছ্বাসে ফেটে পড়ে সবে।

অঢেল প্রীতি বন্ধনে সবাই হয় এক
নানা স্বপ্ন রঙে রাঙায় তাদের হৃদয়
বসন্তও তো সাজিয়ে যায় ধরা বলয়
নর নারীরা এদিনে সাজেগোজে হরেক।

আকাশ সেদিন মেঘমুক্ত নির্মল স্বচ্ছ
কেউ ভাবে আসবে সে কাল বৈশাখী ঝড়
তান্ডব নৃত্যে মাতিয়ে তুলবে এ আসর
দিতে মিলন মেলায় ঢৌকন হোক তা তুচ্ছ।

হবে মাটির পাত্রে পান্তা ইলিশ খাওয়া
শুধু কি তাই ? কেন বাদ যাবে দই-চিড়া
মুক্ত ঘোরাফিরা,নয় আর ইটের বেড়া
জ্বালা যন্ত্রণা ভুলে খাবে সে মুক্ত হাওয়া।

ছায়ানাট্য,চারুকলা রমনা বটমূলে
উৎসবে মুখর সবে,মুখর এ নগরী
ভাবি,হতো যদি এমন স্ফূর্তি আহামরি
সারা বছর এমন শান্তি ভুবন তলে।


     রচনা:১লা বৈশাখ, ১৪২১