অনলে সবই জ্বলে,পড়ে থাকে ছাই
যেন এ সাপের ফণা,শুধু লাল শিখা;
হৃদয়ে জ্বলে আগুন,কোথা তার ছাই
না পাই এ প্রাণজুড়ে সে অগ্নির দেখা।

বাহিরে নেই ধোঁয়া,অন্তরালে আগুন
দাহ কখনো,কেউ করে না অনুভব;
ভাবে সবে,হৃদে বুঝি বসন্ত ফাগুন
এক জ্যান্ত মানুষ অদৃশ্যে সে যে শব।

হৃদয় চিড়েও যেন যায় না দেখানো
যদিও অন্তর পুড়ে,হয়ে যায় খাক;
কেন যে ডাক তবে কাছাকাছি কখনো
ইচ্ছাটি তব,ধুলোয় সবি মিশে যাক।

বুঝ না হৃদয়ে লুকানো বিরহ ব্যথা
কর যে অঙ্গার ছাই,তোমার কি তাতে?
লোকে বলে ভালোবাসা কিছু প্রেম কথা
আগমন পৃথিবীতে শুধু ফিরে যেতে।

এ কেমন প্রেম এ ভালোবাসা তোমার
বুঝতে নারি,শুধু শুধুই ভেবে মরি;
কেন তবে এ জন্ম মিছিমিছি সবার
এ উচ্ছ্বাস আনন্দ দাহ এ আহাজারি ?