এক
ফিরে না কখনো এ সময়
রক্তে আর জমে না বারুদ;
সময়ে হয় সবই ক্ষয়
এ তো নিয়তির প্রতিশোধ।


             দুই
কাজে কর্মে পশুর অধম
   তবু মানুষ মোরা;
পশুর মত ধরম করম
   তবু সৃষ্টির সেরা।


             তিন
  কর যদি মঙ্গল মানুষের
ভালোবাসতে নেই আপত্তি;
  কর্ম যদি হয় ঐ পশুদের
নিও ঘৃণা, নয় প্রেম প্রীতি ?

             চার
  কেহ যদি করে জিজ্ঞেস
কে অতি ভালোবাসে তোমায় ?
  এতে কি ভাবার বিশেষ
সে বাবা মা এ বসুন্ধরায়।


             পাঁচ
  নেতা নেয় ভোট হয় সেবক
করেও অঙ্গিকার কতো শতো;
  জনতাই খায় শেষে ধমক
কাজ করে না আর থুথু জুতো।