মা বাবার স্নেহ মমতা মায়া নেই
তা নয়,আজিকার অনুন্নত দেশে;
  শৈশব আর কৈশোর আসলো যেই
মুখে দিতে হবে ভাত,চিন্তায় ভাসে।

  জীবন গঠনে সন্তানের সে কাল
দীনতার নিষ্পেষণে পিষ্ট যখন;
  বুনে তারা তবু কত স্বপ্নের জাল
মুখখানাও শুকিয়ে কাঠ তখন।

  ত্যাগের ভাবনায় তাই তো শিশুরা
নিজেকে অজান্তে করে যে প্রবঞ্চনা;
  কলি থেকে তখনো ফোটেনি ফুলেরা
করে যে নরক বিড়ম্বনার সামনা।

  মেলে না দীক্ষা মেলে কই হাতে খড়ি
ধরে সংসারের হাল বাঁচাতে স্বজন;
  ধরে বৈঠা তারা,চলে জীবন তরী
ঘানি টেনেই করে ভরন পোষণ।

  খেলার বয়সে ব্যস্ত সকাল সন্ধ্যা
উন্নত বিশ্বের মত কে দেবে হাতে?
  বই পুস্তক;মেটাবে জীবন ক্ষুধা
মরার আগেই মরে শত কষাঘাতে।

  কতটুকুই বা রোজগার তাদের
নুন আনতেই যে পানতা ফুরায়;
  দারুণ বিসর্জন,মমতা আদরের
এমন খেলা তবে কে খেলে ধরায়?