ভাগ্যের চাকায় মানুষ হয় যে পিষ্ট
   কারো বাস চিরদিন সে বৃক্ষ তলায়;
ক্ষুধা নিবারণে গচ্ছিত শুধু উচ্ছিষ্ট
   কারো বাস বরাদ্দ ঐ সে পাঁচ তলায়।


সবাই ব্যস্ত,লভে সাধের সিংহাসন
   না অনুভবে হাভাতে পেটের জ্বালা;
জনতা করেনি মুক্তি স্বাদ আস্বাদন
   দেখেছে তবে ধ্বংসযজ্ঞ মৃত্যুখেলা।


অভুক্ত শিশু ও অনাহারি বিবস্ত্র মা
   কর্মহীন পিতা,নেই কারো নিরাপত্তা;
সন্ত্রাস,লুটপাট,মৃত্যুর এ মহড়া
   আঁখি শিশিরে মাখানো,দেখেছে জনতা।


বক্তৃতা আর আশ্বাসে ভর্ত্তি ডাষ্টবিন
   আহাজারি ও চিৎকারে আকাশ ফাটে;
আশার আলো ধীরে ধীরে হচ্ছে যে লীন
   জানি না ছড়াবে প্রভাত কবে এ মাঠে !