তুমুল খরাতে
একটা তৃষ্ণাকাতর কাক
রব তোলে, কা কা!



সিমফুলে ফড়িং
মনে নানা রং ডানা-
আনন্দে উড়িং।



আঙিনাতে ধান
ছড়ানো ছিটানো তাই
শুনছি কাকের গান।



বলো না তিক্ত
তোমার গোলা ভরায়ে
হেমন্ত রিক্ত।



রেল লাইন একা–
থেকো না স্থির সারাদিন
ট্রেন যাবে পিষে।