*
দম কল আসিলে
আসে না দমকল গাড়ি
মাটি-ছাই বাড়ি!
*
বাঁধে গাঁটছড়া
বাদুর এবং পেচারা
হায়েনা হাসে!
*
মা মা পা পা রে
গা ধা মা রে গা ধা রে
ধাঁ ধা ধাঁ ধা রে!
*
বেহালা বাজে
বাদক ছড়ের ছোঁয়াতে-
আসমানে সাম্পান।
*
পায়রা বাকুম বাক
অন্তর ছেনে আনে সুর;
শীতের খেজুর গুড়।