আমি না হয় হেরে যাব
তবুও জিতে যাও তুমি ।
আমি না হয় কেঁদে যাব
তবুও হেসে থাক তুমি
আমি না হয় দুঃখে থাকব
তবুও সুখে থাক তুমি ।
আমি না হয় সাগরে ভাসব
তবুও ডাঙ্গায় থাক তুমি ।
আমি না হয় নিভে যাব
তবুও জ্বলে থেকো তুমি ।
আমি না হয় রোদে পুড়ব
তবুও ছায়ায় থাক তুমি ।
আমি না হয় থেমে যাব
তবুও হেটে যাও তুমি ।
আমি না হয় না খেয়ে থাকব
তবুও খেয়ে থাক তুমি ।
আমি না হয় গোলাপ ফুটাব
যদি ঘ্রান নেও তুমি ।
আমি না হয় নৌকা বাইব
যদি যাত্রী হও তুমি ।
আমি না হয় আমার মত থাকব
তবুও তোমার মত থাক তুমি ।
আমি না হয় জীবন দিব
তবুও স্বাধীন থাক তুমি ।
সবই করব তোমার জন্য
যদি ভাল থাক তুমি
ওহে আমার প্রিয় জন্মভূমি ।