রক্ত যেথায় বন্যা আনে,
সেই সবুজের বুকে-
খেলছে কারা পাসার গুটি?
হিংস্র লুলুপ চোখে!


যাদের খুনে সিক্ত হল-
পলাশ ডাঙ্গার তল।
আজ তাদের খুন-ই নিচ্ছে চেটে,
কোন হায়েনার দল?


কোন হায়েনা দিচ্ছে গেঁথে-
পাপের কালো হাত।
সবুজ স্বপন নিচ্ছে কেড়ে,
বুনছে তিমির-রাত।


আজ উর্ধ্বশ্বাসে চল ছুটে চল,
লক্ষ প্রাণের ঢল।
আবার না হয় রিক্ত হবে-
কৃষ্ণচুড়ার তল! !


             --অন্যন্য বিদ্রোহী।