পালকি যাবে শ্বশুর বাড়ি।
শ্বশুর বাড়ি মধুর হাঁড়ি!


মাঠ পেরিয়ে,বন পেরিয়ে
তেপান্তরের দেশ ছাড়িয়ে,
পালকি যাবে হেলে দুলে
চার বেয়াড়ার কাঁধে ঝুলে।


পালকি চলে গগন তলে,
গগন তলে রুদ্র জ্বলে!
'হুহুম-নারে' গানের সুরে
পালকি যাবে দূর সুদূরে।


পালকি নাচে পালকি নাচে!
গানের তালে,হাওয়ার ধাঁচে!


( স্বরবৃত্ত )