ঝিকমিকে লাল সাড়ি,
রানি সেজে ঘোমটা!
কালো চুলে সীতা-পাটি,
রুপ রাঙা মুখ-টা!


বেয়াড়ার পালকি-
"হাউ-মাউ" কান্না!
কাঁদেনা-গো মহারাণী-
দেবো হীরা পান্না! !


(শ্বশুর বাড়িতে যাবার পর >>)


ভয়-ভয়,লজ্জায়
রাঙা বধু চুপ চাপ।
সুনয়ন টলোমল,
কান্না টুপ-টাপ!


(কিছুদিন যাবার পর >>)


সখিদের সাথে চলে,
ছায়া ঢাকা নিশি জলে
ছলছল ঢেউ তোলে ডুব!
                কলসি-টা কাঁধে ঝুলে,
                ভেজা চুলে পথ চলে-
                কাঁচা রোদে ঝলকায় রুপ! !