কেটেছে নিশীথ,
ফুটেছে প্রভাত-
মরণ শয্যা ছাড় প্রবীণ !
               হেঁসেছে পুষ্প-
                গাহে বুলবুল,
                 ডাকে মহাকাল,আসে সুদিন!!


উঠে রবি ঐ,পুবাকাশে হাসে,
লালে লাল সাজে-
সাজে রঙ্গীন!
                 ফুঁসে হুঁশিয়ারী!
                 রন তূর্য!
           বাজে প্রলয় নাগের হিংস্র বীন! !


বাতাসে তপ্ত বারুদের ঘ্রান!
শুনি তরবারি নাচে-
"রিন-ঝিন-ঝিন"!
                    ফুঁসে হিংসা-
                    রোষে সংগ্রাম!
ওই মহাকাল হাসে,আসে সুদিন! !