কোন- অবাক পথে
হঠাৎ স্রোতে,
ভিড়েছে তরী
সুদূর যেতে
এ বালু ঢাকা রোদেলা তীর,
এ কাশবনে
কে নীড় বুনে?
এ কোন ঘাসফুল,হাওয়ার নীড়!
পথ হারালাম নতুন পানে
খুঁজেছি আকাশ ঢেউয়ের গানে,
জলের মাঝে রোদের ভীড়!
**
**
মুঠো মুঠো  রোদের মেলা,
ভাসাই ধূসর স্বপ্ন ভেলা।
বৃষ্টি এসে দিক ছড়িয়ে
ফোটায় ফোটায় রঙ্গের খেলা!
এক হারিয়ে বেশ পেয়েছি,
বৃষ্টি রোদে কত পুড়েছি!
ভিজিনি কভু ভেজার মাঝে!
শুধু জ্বলেছি।
.
ফের--দেখা হবে
সন্ধ্যা ঝড়ে।
একটি কাশফুল দু-হাতে ধরে!
অবাক চোখে
শূন্য মুখে,
সন্ধা ছলছল চোখের তীর!


পথ এক
চেয়ে দেখ!
চেয়ে দেখ ওই পথের বাকে-
হাতছানি দেয়,জীবন ডাকে!
জীবন ডাকে,পথের বাকে-
পথের শেষে আকাশ নীড়!
**
**
শুধু-একেক জীবন
একেক প্রান্তে,
ছুটছে তবু
দিনের শ্রান্তে!
থামছে কেউ কেউ
স্বপ্ন কিনতে!
স্বপ্ন বুনতে
ছুটছে ধীর!
আমি--আকাশ দেখি
পথের শেষে,
জীবন যেথায় অপার মিশে।
ফের দেখা হবে
সে চেনা পথে,
সে পথে বাঁধছি
জীবন নীড়।
**
**
**
**
(শিরোনাম-হীনের প্রেরণায়)