কবিতার কথা না বলা-ই ভালো সয়না ব্যথার ভার
কবিতা লেখায় সে ভাব আসেনা বন্ধ মনের দ্বার।
কেউ বলে:'ব্যাটা,কবি হ'তে চায় কিন্তু বিদ্যা নাই
মুখে পাকা কথা ব'লে যায় শুধু,লেখে তো ভস্ম-ছাই।'
'নামড়া হুনলে বুঝা যায় ওর নাই জাত-কুল-মান
জানে কেডা,আর কবে কেডা,ক্যান্ আইছে আন্দামান!'
মুখ বুঁজে সই আরো কটু কথা,আমি আজ বড়ো একা
একদিন ছিল আমার সাথে যে আজ নাই তার দেখা!
সাঁঝের আকাশে সেই সাঁঝতারা সজল নয়নে চায়
তুলসীতলার সন্ধ্যাপ্রদীপ শুধু মনে প'ড়ে যায়!
প্রভাতী আলোয় সেই হাসি নেই,যেন নিরাশার ছবি
তবু কেন হায়! কবিতার টানে মন হ'তে চায় কবি!!