এখানে সবুজের ভিড় -
ঘননীল সাগরপারে
নারকেল সুপুরির নাচ
ঝোড়ো বাতাসের ডাক
শ্যামল বনভূমি
বর্ষারানীর খেলা
ধূসর বালুকাবেলা
ঝিনুকের মেলা
রংবাহারি মাছের খেলা
নিমগ্ন প্রবাল-কোরালের দেশে।
পাহাড়ি ঝর্ণাতলা,ঊর্বর সমতট
কিষান-কিষানী,ফসলের হাতছানি
ঘনঘোর বাদলা মেঘ
বনান্তরে সন্ধ্যালগ্ন,দীপশিখা
শঙ্খধ্বনি,আজান,কল-কাকলী
বাঁশের বনে।
ওপারে রূপসীর উজান বাঁকে
ভেসে যায় মনুয়ার জেলেডিঙি
সুখের নেশায় দুটি পাখি
দোল খাওয়া ঝাউয়ের ডালে
আলো আঁধারে,পূবাকাশে চন্দ্রিমা
পশ্চিমে উজ্জ্বল দুটি তারা
ছলছল নদীজলে রূপালী সাজ
ভেসে যায় কোন্ অজানায়!
মায়াবী রাত,নিবিড় স্নিগ্ধতা -
শান্ত আবেশে স্বপ্নপুরী এ আন্দামান।