এবার আমায় গ্রহণ করো বাংলাদেশ -
বর্ণমালার রক্তাক্ত ইতিহাসের দিকে চেয়ে।
আমি এক পথহারা তৃষ্ণার্ত পথিক,
পদ্মার উদাসী মাঝির ডাক ওপার থেকে।
সোজন বেদিয়ার ঘাটে,নক্সীকাঁথার মাঠে জসীমউদ্দিন
রূপসী বাংলার জীবনানন্দ।
আমার দীর্ঘশ্বাস হ'য়ে ওঠে মেঘনার সর্বনাশা ঝড়
আজ তোমার-আমার মাঝে অলঙ্ঘ্য সীমারেখা!
আমায় গ্রহণ করো বাংলাদেশ -
এখানে আমি বাকরুদ্ধ,শ্বাসরুদ্ধ
বিবর্তনের পালায় বঙ্গাংশ বিহার,উড়িষ্যা সীমায়িত
ধূমায়িত উত্তর,ক্ষয়িষ্ণু দক্ষিন অরণ্যশোভা
সুদূর দীপাঞ্চল হয়তো শেষ ঠিকানা!
এবার আমায় গ্রহণ করো বাংলাদেশ -
যুগান্তরের ঘুর্ণিপাকে দিশাহীন,বর্ণদূষণ
বাংলা সেখানে নিরুত্তাপ।
কখনো ঋষি বঙ্কিম ভেসে আসে,উন্মত্ত সাগরপ্রবাহে -
'পথিক তুমি পথ হারাইয়াছ'
'হে মোর চিত্ত পুণ্য তীর্থে..' রবীন্দ্রনাথ
দুরন্ত কালবোশেখীর ঝড়ে কবি নজরুল
'পথহারা পাখি কেঁদে ফেরে একা'
এবার আমায় ফিরিয়ে নাও বাংলাদেশ!