অভিনন্দন আমার বাংলাদেশ!
অনেক রক্ত বিনিময়ে পেয়েছি তোমাকে।
বাংলা বর্ণমালার দেশ
তোমার-আমার বাংলাদেশ।
সুদূর শহীদ দ্বীপ থেকেও শোনা যায়
তোমার সুরেলা কন্ঠ -
শুনি তোমার মর্মস্পর্শী ইতিহাস।
অন্তরালে কানাকানির মেলা
অসহনীয় বাকদ্বন্দ্ব -
বাঁধভাঙার খেলায় প্রবীণ সাবধানী জুজুর কথা:
'ওরা তো ওরাই -নিরাপদ দূরত্বই শ্রেয়'।
বুড়ো নীতিকথায় শায় দিলেনা মন
তাই ছুটে আসা -
উত্তরে শীতের শিহরণ,দূর্গম পথযাত্রী
ফাল্গুনের আগাম বার্তা পেয়েছি
কে আর বেঁধে রাখে?
টগবগিয়ে ঘোড়া ছুটিয়ে রূপের দেশে
তেপান্তরের মাঠ পেরিয়ে -
কালোদীঘির অতল জলে প্রাণ-ভ্রমরা
স্বর্ণপিঞ্জরে দানবের প্রাণপাখি
অশ্রুসজল মূক বৃক্ষ।
মানবের আকুল হাহাকারেও
দানবকুল স্বধর্মে সচল
মৃত্যুহীন মহানন্দে উন্মাদ।
তাই আমার এ নির্ভীক যাত্রা -
ভাষার টানে -প্রাণের টানে -ভালোবাসার টানে!
ধন্য আমার বাংলাদেশ! তোমার-আমার বাংলাদেশ॥
(২০০৮ এ ফেব্রুয়ারির 'বাংলাদেশ জাতীয় কবিতা পরিষদ' আয়োজিত কবিমঞ্চে সম্বর্ধিত হওয়ার স্মৃতিকে মনে রেখে কবিতাটি লেখা)