না,হারিয়ে যায়নি বর্ষা,ফুরোয়নি বৃষ্টি।
আবার ফিরবে সে এই পাহাড়ি পথ ধ'রে
উদাসী বাদল-বাউল একতারা বাজিয়ে-
রিম্ ঝিম্ ঘনদেয়ায় কাজরী গেয়ে।
আকাশে ঘন মেঘের আনাগোনা
গুরু গুরু মেঘগর্জন,চোখধাঁধানো বিদ্যুতরেখা
বর্ষারানীর আবাহন-গীতি
শুষ্ক-সবুজ পাতায় পাতায়
দোল দিয়ে যায় চঞ্চল সমীরণ।
বর্ষা এখন দূর বনান্তে -
বুঝি সবুজের সাথে মিতালি।
এপারে উন্মুক্ত আকাশ,হাহুতাশ
তাপদাহে ক্লিষ্ট,ক্লান্ত পথিক
দিশাহারা,তৃষ্ণার্ত চাতক।
আমাদের মিথ্যে নেশায়,সবুজের বিস্মৃতি!
'পৃথ্বী নাই বা থাকুক,পৃথ্বীরাজ হ'ব
অত্যাধুনিক যান্ত্রীকতায়।'
অতিমানবের এই দূ:স্বপ্নে,
অভিমানিনী বৃষ্টি তাই আজ অনেক দূরে!!