সীমান্তের খোঁজে
রইসউদ্দিন গায়েন


আমি সেই পাগল-পথিক
আমন্ত্রণ জানালেই নিমন্ত্রণ ভেবে বসি।
অজানার সন্ধান আমার চিরকালের
অচেনার মুক্তি আমার স্বপ্নলোকের।
সীমান্তের খোঁজ মিললো আর এক পথে-
ব্যস্ত শহর থেকে দূরে -
ত্রস্ত পায়ে নয়,ধীরে সন্তর্পণে
যেন, অকালে ঝ'রে যাওয়া বিবর্ণ পাতারা                      একটুও টের না পায়,
ওরা ঘুমিয়ে থাকুক!ক্লান্তিতে অবসন্ন।
ওপারে পূর্ণ জ্যোৎস্নালোকে ফুটেছে,
রাতের রজনীগন্ধা!এপারে জন সমাগম,কোলাহল।
এই শুভক্ষণে,ছোট্ট ডিঙিতে ভেসে -
রূপনারায়ণ খেকে সুবর্ণরেখা।
কোলকাতা আজ দৃষ্টির অন্তরালে -
কানাকানির বিস্ফোরণ থেকে মুক্তি!
ঈর্ষা-দাবানল দৃশ্যাতীত।
চলেছি একা সীমান্তের খোঁজে!!