জন্মভূমির মায়া
রইসউদ্দিন গায়েন


জন্মভূমির মায়া ছেড়ে কোন্ বা দেশে যাই!
কেন,বাংলা মায়ের কোলে আমি পেলামনা তো ঠাঁই॥
একই মায়ের দুটি ছেলে একই তাদের প্রাণ-
কে বানালো হিন্দু আবার কে বা মুসলমান?
একই মানুষ দেখি তাদের কোনও প্রভেদ নাই।
কেন,বাংলা মায়ের কোলে আমি পেলামনা তো ঠাঁই॥
শের আলি আর বনমালি নামেতে তফাত্
কি যে আবার ধর্মাধর্ম জাত ও বেজাত?
গাঁজাগুলীর পাঁচালি ভাই আমরা কেন গাই!
কেন,বাংলা মায়ের কোলে আমি পেলামনা তো ঠাঁই॥
বাংলা ছেড়ে জংলা দেশকে করেছি আপন-
দ্বীপান্তরে করেছি ভাই আত্মবিসর্জন।
আপন জনের বিয়োগব্যথায় কাঁদিগো সদাই!
কেন,বাংলা মায়ের কোলে আমি পেলামনা তো ঠাঁই॥