স্বামী:কেন তোর হয়না রে ছেলে?
    পাড়ার সব লোকে বলে-
    দুনিয়াতে আমি একজন পোড়াকপালে!
স্ত্রী:মোদের কী দরকার ছেলে?
   বলুক যে যেমন বলে,
   আমার মেয়ে সোনামণি,দেব কি ফেলে?
স্বামী:সবার ঘরে ছেলে আছে
    আমার ঘরে নাই গো!
    আঁটকুড়ো বলে আমায়
    কি করি উপায় গো?
    তুমি ওঝাকে দেখাও,না হয় বদ্যি ডেকে লও
    জংলীঘাটে সাধুবাবার জল মাথায় ঢালাও॥
স্ত্রী: এ কি কথা বলো স্বামী,লাজে ম'রে যাই গো-
   ছেলে-মেয়ের জন্ম দিতে, পিতা দায়ী হয় গো!
   'বিজ্ঞান' এ কথা বলে,তুমি নও পোড়াকপালে-
   গায়েন বলে-'বিবাদ শুধু অশিক্ষার ফলে'॥